শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১   বৈশাখ ৯ ১৪২৮   ১১ রমজান ১৪৪২

পরিক্ষামূলক প্রচার

৫৩৩

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জেএমবি সদস্য গ্রেফতার পটুয়াখালীতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

সোমবার (১৩ জানুয়ারি) রাত ২ টায় পটুয়াখালীর মহিপুর থানার আলীপুর বাজার এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) যাবজ্জীবন সাজাপ্রাপ্ত একজন সদস্যকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশের বিশেষায়িত এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতারকৃত ব্যক্তির নাম হলেন, মোঃ বেলাল মিয়া ওরফে বেল্লাল ওরফে রুবেল (৩৬)।

এন্টি টেররিজম ইউনিটের লিগ্যাল এন্ড মিডিয়া শাখা থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেফতারকৃত আসামী  মোঃ বেলাল মিয়া নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এর একজন সক্রিয় সদস্য। ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি একযোগে সিরিজ বোমা হামলা পরিচালনা করে। ঐদিন প্রেফতারকৃত আসামীর নামে খাগড়াছড়ি সদর থানায় মামলা রুজু হয়। বিজ্ঞ আদালত আসামীকে সংশ্লিষ্ট মামলায় যাবজ্জীবন কারাদন্ড এবং বিশ হাজার টাকা জরিমানা করেন। অনাদায়ে আরো ছয় মাসের সশ্রম কারাদন্ডে দন্ডিত করে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করেন।

সিরিজ বোমা হামলার পর বেলাল আত্মগোপনে চলে যায়। তিনি ঢাকা, সাভার ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় একাধিক ছদ্মনাম ব্যবহার করে বসবাস করতেন। সে বিভিন্ন সময় ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করেন। সর্বশেষ ২০১৯ সালের আক্টোবর মাসে রুবেল নাম ব্যবহার করে পটুয়াখালীর মহিপুর থানার কুয়াকাটা এলাকায় রাজমিস্ত্রীর কাজ নেন।

জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট এন্টি টেররিজম এর একটি দল দীর্ঘদিন যাবৎ তাকে নজরদারি করে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত জেএমবি সদস্য বেলালের বর্তমান সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে যাচাই-বাছাই করার জন্য তাকে জিজ্ঞাসাবাদ অব্যাহত আছে বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 

এই বিভাগের আরো খবর